ভারতীয় রেলে ৯০০০ শূন্য পদে প্রচুর নিয়োগ | Indian Railway Recruitment 2024

 ভারতীয় রেল সম্প্রতি একটি বার্ষিক পরীক্ষা সংক্রান্ত ক্যালেনরডার প্রকাশ করেছে। ভারতীয় রেলে প্রতি বছর প্রচুর পরিমাণে কর্মী নিয়োগের বিজ্ঞাপন খুব তাড়াতাড়ি বের হতে চলছ। ভারতীয় রেলের পক্ষ থেকে (Indian Railway Recruitment 2024) প্রচুর পরিমাণ নন টেকনিক্যাল পদে নিয়োগের বিজ্ঞাত্তি প্রকাশ করা হয়েছে। রেলের এই বিশাল পরিমাণ নিয়োগ এর আগে কখনো হয়নি। এটাই হতে চলেছে ভারতীয় রেলের ইতিহাসে সব থেকে বড়ো নিয়োগ। প্রায় 9000 কর্মী নিয়োগের বিজ্ঞাপন জারি করেছে ভারতীয় রেল বোর্ড। 

ভারতীয় রেলে ৯০০০ শূন্য পদে প্রচুর নিয়োগ | Indian Railway Recruitment 2024

আপনি কি একজন সরকারি চাকরি পরীক্ষার্থী? আপনি কি সরকারি চাকরি বিজ্ঞাপনের খোজে থাকেন? আপনি কি বিভিন্ন সরকারি চাকরি পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন? তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। এখানে আপনারা সকল প্রকার চাকরির খবর সম্পর্কে জানতে পারবেন।

ভারতীয় রেলে কর্মী নিয়োগঃ সম্প্রতিক ভারতীয় রেল (Indian Railway Recruitment Bord) দ্বারা প্রকাশিত বিজ্ঞাপন আপনারা দেখেছেন, ভারতীয় রেলে কম পক্ষে ৯০০০ হাজার কর্মী নিয়োগের প্রস্তুতি নিচ্ছে Indian Railway Recruitment Board. খুব তাড়াতাড়ি আবেদন প্রক্রিয়া শুরু হবে বলে রেলের তরফ থেকে জানানো হয়েছে। 

নিয়োগকারী সংস্থানঃ সংবাদ সূত্রে জানা গেছে আসন্ন নিয়োগ পদ্ধতি পরিচালনা করবে ভারত সরকারের মিনিস্ট্রি অব রেলওয়ে কতৃক রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড অর্থাৎ RRB (Indian Railway Recruitment Board) 

অফিশিয়াল নোটিফিকেশনঃ রেলওয়ে মারফত একটি ছোটো নোটিফিকেশন প্রকাশ করা হয়েছে এই মাসের প্রথম সপ্তাহে। এই নোটিফিকেশন শুধু মাত্র শূন্য পদের সংখ্যা উল্লেখ করা হয়েছে। তবে কবে আবেদন প্রক্রিয়া শুরু হবে সে বিষয়ে এখনো কোনো বিস্তারিত বিবরণ রেলের তরফ থেকে জানানো হয়নি। তবে সূত্র অনুসারে ফেব্রুয়ারী মাসের শেষে রেল বিস্তারিত বিবরণ সহ নোটিফিকেশন প্রকাশ করবে বলে জানা যায়। 

মোট শূন্য পদের সংখ্যাঃ রেলওয়ে সূত্রে জানা গেছে এই নিয়োগ পদ্ধতিতে কম পক্ষে ৯০০০ কর্মী নিয়োগের বিজ্ঞাপন প্রকাশ করেছে। তবে কোন কোন পদে নিয়োগ হবে সে বিষয়ে এখনো কোনো বিস্তারিত তথ্য নেই।

প্রয়োজনীয় যোগ্যতাঃ রেলের তরফ থেকে প্রয়োজনীয় যোগ্যতা সম্পর্কে বিশেষ কোনো জানকারী পাওয়া যায়নি। তবে দশম থেকে স্নাতক ডিগ্রিধারী প্রার্থীরা আবেদন করতে পারবেন বিভিন্ন পদ অনুযায়ী। 

আবেদন প্রক্রিয়া ঃ আবেদন প্রক্রিয়া সম্পর্কে বিশেষ কোনো তথ্য রেলওয়ে মারফত জানানো হয়নি। তবে ফেব্রুয়ারী মাসের শেষে আবেদন প্রক্রিয়া সংক্রান্ত বিস্তারিত বিবরণ প্রকাশ করতে চলেছে রেলওয়ে বোর্ড। সাধারণত অনলাইনের মাধ্যমে আপনারা বিভিন্ন পদে আবেদন করতে পারবেন। বিস্তারিত নোটিফিকেশন প্রকাশের পর মার্চ-এপ্রিল মাসে আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে।

পরীক্ষার তারিখঃ কবে পরীক্ষা হবে সে বিষয়ে এখনো অবধি কোনো নোটিফিকেশন রেলের তরফ থেকে দেওয়া হয়নি। তবে রেলের বার্ষিক ক্যালেন্ডার অনুযায়ী আগস্ট অথবা সেপ্টেম্বর মাসে পরীক্ষা হবে।

পরীক্ষা পদ্ধতিঃ সাধারণত রেলওয়ে বোর্ড নিয়োগ সংক্রান্ত পরীক্ষাটি কম্পিউটার বা CBT পদ্ধতিতে পরিচালনা করবে। এই পরীক্ষায় অবজেক্টিভ প্রশ্ন থাকবে এবং প্রতিটি প্রশ্নের মান ১। তবে মোট কত পূর্ণমানের মধ্যে পরীক্ষা হবে সে বিষয়ে কোনো তথ্য পাওয়া যায়নি।

আপনারা যদি চাকরির খবর সংক্রান্ত ও অন্যান্য চাকরির খবর সম্পর্কে জানতে চান, তাহলে আমাদের এই bilashsarkar.com ওয়েবসাইট টি প্রতিনিয়ত ফলো করুন। আমরা এখানে আপনাদের জন্য নতুন নতুন চাকরির খবর নিয়ে সবার আগে হাজির হবো।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ